মেনু নির্বাচন করুন
পাতা

মাসিক সভার সিদ্ধান্ত সমূহ

    

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়

২নং কাটাবাড়ী ইউনিয়ন পরিষদ

উপজেলাঃ গোবিন্দগঞ্জ,জেলাঃ গাইবান্ধা।

কাটাবাড়ী ইউনিয়ন সমন্বয় ও উন্নয়ন সমন্বয় কমিটির ৪৩তম মাসিক সভার কার্যবিবরণী।

ব্যবস্থাপনায়ঃ অংশীদারিত্বমূলক পলস্নী উন্নয়ন প্রকল্প-২(পিআরডিপি-২)

 বিআরডিবি,কাটাবাড়ী,গোবিন্দগঞ্জ,গাইবান্ধা।


স্থানঃ ইউপি হল রম্নম ।                                                                                সময়ঃ ১১.৩০ ঘটিকা।

সভা নং-৪৩                                                                                                        তারিখঃ ০৯/১১/২০১৪খ্রিঃ                         সভায় উপস্থিত অনুপস্থিত নামের তালিকা পরিশিষ্ট ক পাতায় সংযুক্ত।

অদ্যকার সভায় সভাপতিত্ব করেন কাটাবাড়ী ইউপি চেয়ারম্যান ও সমন্বয় কমিটির সভাপতি জনাব জেড এইচ এম এস মাহমুদ গোলাপ। সভাপতি সাহেব উপস্থিত সবাইকে সুস্বাগত ও শুভেচ্ছা জানিয়ে সভার কাজ আরম্ভ করার আহবান জানান।সভাপতির অনুমতিক্রমে পবিত্র কোরআন পাঠ এবং পরিচয় পর্বের পর ইউডিও জনাব মোঃ বাবলু মিয়া  আলোচ্যসূচী অনুযায়ী সভার কাজ আরম্ভ করেন।

আলোচ্য সূচী-০১, বিগত সভার কার্যবিবরনি পাঠ ও অনুমোদনঃ

বিগত সভার কার্যবিবরনীতে কোন প্রকার সংশোধনী না থাকায় তা সর্ব সম্মতিক্রমে পাশ হয়।

এর পর বিগত সভায় গ্রহীত সিদ্ধামত্ম সমূহের অগ্রগতি নিয়ে বিসত্মারিত আলোচনা ও পর্যলোচনা করা হয়।

অদ্য সভায় গৃহিত সিদ্ধামত্ম

বিষয়

আলোচনা

সিদ্ধামত্ম

ইউপি ট্যাক্র্ আদায়

অত্র ইউনিয়নের সকল প্রতিষ্ঠানে ট্যাক্র্ প্রদানের জন্য নোটিশ প্রদান করে এবং মেম্বারদের স্ব স্ব ওয়ার্ডে আগামী অগ্রহায়ন মাসের মধ্যে ট্যাক্র্ আদায়ে যাবতীয় প্রস্ত্ততি গ্রহনের বিষয়ে আলোচনা হয়।

প্রতিষ্ঠানে নোটিশ প্রদানের জন্য ইউপি সচিব এবং ওয়ার্ডে মেম্বারদের দায়িত্ব দেয়া হয়।

আলোচ্য সূচী-০২, গ্রাম কমিটি প্রতিনিধির গ্রাম উন্নয়ন প্রসঙ্গে আলোচনাঃ

মোঃ কোরবান আলী (জিসি সভাপতি,বেতারা) সালাম জানিয়ে বলেন গত ২৪/১০/১৪ইং আমাদের জিসিএম হয়েছে।জিসিএম-এ আলোচনা হয় যে,বেতারা নদীর ঘাট হইতে কাটাবাড়ী রাসত্মা পর্যমত্ম রাসত্মা চলাচলের অযোগ্য।গ্রামের অন্য রাসত্মাও চলাচলের অযোগ্য। পাশাপাশি বেতারা সঃপ্রাঃবিদ্যালয়ের মাঠটিও মেরামত করা জরম্নরী।তাই ইউপি ও পিআরডিপি-২ এর নিকট উক্ত রাসত্মা ও মাঠের সমস্যা সমাধানের আহবান জানান।এছাড়া বর্তমানে মৌসুমে গবাদী প্রানির ভ্যাকসিন প্রশিÿন  প্রদানের আহবান জানিয়ে বক্তব্য শেষ করেন।

মোঃ নাছির উদ্দিন(জিসি সভাপতি,কাঁঠালবাড়ী) সালাম জানিয়ে বলেন গত ২৭/১০/১৪ইং তারিখে আমাদের জিসিএম হয়েছে। উক্ত জিসিএম-এ গ্রামের অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে।খাস জমি লিজ দেয়ার নিয়ম কানুন বিষয়ে ভূমি কর্মকর্তার নিকট জানতে চাই।কারন আমাদের গ্রামে খাস জমি নিয়ে সমস্যা হয়েছে।এছাড়া একটি প্রশিÿন দরকার।

মোঃ আতিকুর রহমান (জিসি সভাপতি,দঃআস্কুর) সালাম জানিয়ে বলেন গত ০৩/১১/১৪ইং আমাদের গ্রাম কমিটির মাসিক সভা হয়েছে।জিসিএম-এ গ্রামের ভিতরের রাসত্মা এইচবিবি করন খুব জরম্নরী। ইউপি অথবা পিআরডিপি-২ প্রকল্পের সহযোগীতায় দ্রম্নত এ সমস্যা সমাধানের আহবান জানিয়ে বক্তব্য শেষ করেন।স্যানিটেশন সমস্যা আমাদের গ্রামে র্দীঘ দিনের সমস্যা। এ সমস্যা সমাধানের আহবান করছি। একটি প্রশিÿনের আবেদন জানিয়ে বক্তব্য শেষ করেন।

মোঃ ইছাহাক আলী  (জিসি সম্পাদক, কাটাবাড়ী)সালাম জানিয়ে বলেন গত ০৩/১১/১৪ইং আমাদের জিসিএম হয়েছে। উক্ত জিসিএম-এ ইরিগেশন ড্রেন নির্মান স্কীম বাসত্মবায়নের আলোচনা হয়েছে।গ্রামের ভিতর পাড়া রাসত্মা সলিং করার বিষয়ে আলোচনা হয়েছে।এছাড়া মা ও শিশু পরিচর্যা ও গবাদী প্রানির ভ্যাকসিন বিষয়ে ২টি প্রশিÿন হওয়ায় গ্রাম বাসী খুব উপকৃত হয়েছে।

মোঃ গোলাম মোসত্মফা (জিসি সভাপতি,আদমপুর)সালাম জানিয়েবলেন গত ২৫/১০/১৪ইং আমাদের জিসিএম হয়েছে।উক্ত সভায় গ্রামের রাসত্মা সলিং করন স্কীমের বিষয়ে আলোচনা হয়েছে। আদমপুর ও বোগদহ কলোনী গ্রামে গবাদী প্রানির টিকা প্রদান বিষয়ে দুটি প্রশিÿনের প্রয়োজনীয়তা রয়েছে।

এছাড়া সভায় অন্যান্য গ্রাম কমিটির প্রতিনিধিগন তাদের নিজ নিজ গ্রামের সমস্যাবলী তুলে ধরেন।

আলোচ্য সূচী-০৩, জাতিগঠন মূলক বিভাগের আলোচনাঃ

মোঃ সামছুল আলম(এস এ এ ও,কৃষি বিভাগ)সালাম জানিয়ে বলেন আমরা এ ইউনিয়নে সর্ব মোট ৫৫১০ জন কৃষককে কৃষি উপকরন সহায়তা কার্ড প্রদান করেছি। অত্র ইউনিয়নে আমন ধানে ব্যাপক আকারে কারেন পোকা আক্রমন করেছিল। পত্রিকাতেও প্রকাশিত হয়েছিল। আমরা সরেজমিনে গিয়ে কীটনাশক প্রদানের পরামর্শ দিয়েছি।উপজেলা অফিসের সাপ্তাহিক সভায় যোগদান সহ অন্যান্য কাজ সঠিক ভাবে করেছি।আগামীতেও আমাদের এধরনের কাজ অব্যাহত থাকবে।

মোঃ আতাউর রহমান (পঃপঃ পরির্দশক-পরিবার পরিকল্পনা বিভাগ) সালাম ও শুভেচ্ছা জানিয়ে বলেন এ ইউনিয়নে মোট দম্পতি ৫৫৪৮জন। এর মধ্যে পরিবার পরিকল্পনা গ্রহন কারীর হার ৭৮%।ব্যবহারকারী পদ্ধতি সমূহের মধ্যে খাবার বড়ি ২২৬১ জন,কন্ডম ২৫৪

জন,ইম্পস্নান্ট ২৭৪ জন,ইনজেকটেবল ৯৯৮ জন,আই ইউ ডি ৭৪ জন এবং স্থায়ী পদ্ধতি পুরম্নষ ১৯২ জন,মহিলা ২৭২ জন।আগামীতেও আমাদের এধরনের কাজ অব্যহত থাকবে।

 সৈয়দ আজিজুর রহমান(মেকানিক,জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ)সালাম জানিয়ে বলেন জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ সাধারনত ২টি বিষয়ে কাজ করে থাকে।যথা-(১)নিরাপদ পানি (২)স্যানিটেশন ও স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন।নিরাপদ পানি কিভাবে পাওয়া যায় এবং কিভাবে ব্যবহার করা যায় তার পরামর্শ প্রদান এবং বিভিন্ন শিÿা প্রতিষ্ঠানে সহযোগীতা করা হয়।নিরাপদ পানির অভাবে পাচঁটি রোগ হয় যথা-ডায়রিয়া,আমাশয়,জন্ডিস,কৃমি ও টাইফয়েড।স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন বিভিন্ন ভাবে তৈরী করা যায় সে বিষয়ে আমরা পরামর্শ প্রদান করে থাকি।স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ব্যবহার না করলে এবং বিভিন্ন স্বাস্থ্যভ্যাস পালন না করলে বিভিন্ন রোগ হয়। তাই আমরা বলি স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ও স্বাস্থ্যাভ্যাস পালন করম্নন সুস্থ সুন্দর জীবন গরম্নন।  

মোছাঃ মনিরা বেগম (এফ ও-এনডিএফ)সালাম জানিয়ে নিমণরম্নপভাবে কাজের বিবরনী তুলে ধরেনঃ(১)জেএসসি,এসএসসিএবং এইচএসসি মিলে সর্বমোট ৬৮ জন ছাত্র-ছাত্রীকে মোট ১,৫৬,৮০০টাকা উপবৃত্তি প্রদান করা হয়েছে ২০১৪ইং সালে।(২)খাজনা খারিজ বাবদ প্রদান করা হয়েছে ১৮,০০০টাকা।(৩)বীজ বিতরন করা হয়েছে ১৪৬২টি পরিবারের মধ্যে।(৪) আদিবাসী কমিউনিটি সেন্টার হয়েছে ১ টি কামদিয়াতে।চলতি মাসে আরো ৩টি হবে,২টি কাটাবাড়ীতে এবং ১টি সাপমারা ইউনিয়নে। 

মোঃ সালাহ উদ্দিন (এফ ও,বিএনপিপি-ব্র্যাক)সালাম জানিয়ে বলেন আমরা স্বাস্থ্য সেবামূলক কাজ করি।গত মাসে আমরা যে সেবা দিয়েছি তা নিমণরম্নপঃ মোট গর্ভবতী ৩৬৫জন,সেবা ৩৪৫জন,প্রসব ৭২জন,হাসপাতালে প্রসব ২০জন, নবজাতক মৃত্যূ ৪ জন, যÿা রোগী নতুন ৫জন,। &আগামীতেও আমাদের এ ধরনের কাজ অব্যহত থাকবে।

সেরাফিনা দাস (সিএইচডিএফ-জিজেএলসিপি)সালাম ও শুভকামনা জানিয়ে বলেন এ ইউনিয়নে মোট ১১ জন কুষ্ঠ রোগী চিকিৎসাধীন আছে।সঠিক চিকিৎসা করায় রোগ অনেকটা কমে গিয়াছে।লেপ্রসি মিশন এবছর এ ইউনিয়নে ৩জন দরিদ্র রোগীকে ঘরের ব্যবস্থা করে দিয়েছে।তারা হলো-(১) কুড়ানী বেওয়া,গ্রামঃফুলহার ঘর বাবদ ব্যয় ২৫,০০০টাকা।(২)বাছিরন বেওয়া,গ্রামঃ কাটাবাড়ী,২৫,০০০ টাকা।(৩) বাচ্চু শেখ,গ্রামঃ ফুলহার,ঘর মেরামত বাবদ ৭,০০০টাকা।এদের মধ্যে কুড়ানী বেওয় সবচেয়ে বেশি দরিদ্র হওয়ায় তাকে একটি বিধবা কার্ড দেয়ার জন্য ইউপি চেয়ারম্যানের প্রতি অনুরোধ জানিয়ে বক্তব্য শেষ করেন।

এ ছাড়া সভায় উপস্থিত অন্যান্য সরকারী ও বেসরকারী কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ তাদের নিজ নিজ কার্যক্রমের বর্ননা তুলে ধরেন।

আলোচ্য সূচীঃ ৪,বিবিধঃ

ইউডিও সাহেব উপস্থিত সবাইকে সালাম জানিয়ে বলেন জিসি কমিটি ও জিসি কমিটি ছাড়াও অন্যান্য গ্রাম থেকে আলু চাষ,স্বাস্থ্য ও পুষ্টি,গবাদী প্রানির রোগ প্রতিরোধ ও টিকা প্রদান এবং স্যানিটেশন বিষয়ে প্রশিÿনের চাহিদা পাওয়া গিয়াছে।সিদ্ধামত্ম হলে প্রশিÿন প্রদান করা যেতে পারে। অতপর বিসত্মারিত আলোচনার পর প্রশিÿন প্রদানের জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহিত হয়।

জেড এইচ এম এস মাহমুদ গোলাপ (চেয়ারম্যান,কাটাবাড়ী ইউপি)উপস্থিত সবাইকে সালাম জানিয়ে বলেন মিটিং সপল করার জন্য আপনাদের ধন্যবাদ।প্রকৃত ব্যক্তিদের প্রশিÿন প্রদানের আহবান জানান। ৭নং ওয়ার্ডে প্রাঃবিদ্যালয় স্থাপন করার চেষ্টা করা হবে।৪নং ওয়ার্ডে গুচ্ছগ্রামে ও ৫নং ওয়ার্ডে ঘোড়ামারা গ্রামে একটি বাড়ী একটি খামার প্রকল্পের সমিতি গঠন করতে বলেন। তিনি এনজিও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের জানান হাল নাগাদ ট্যাক্র্ আদায় রশিদ দেখে ঋন দিবেন।চাহিদা অনেক কিন্তু বরাদ্দ কম।তার পরও অগ্রাধিকার ভিত্তিতে কিছু কিছু কাজ করা হবে।তিনি ইউপিকে শক্তিশালী করতে ইউপি ট্যাক্র্ আদায় করার জন্য মেম্বারদের আহবান করেন। পরিশেষে উপস্থিত সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আগামী সভায় সঠিক সময়ে উপস্থিত হওয়ার আহবান জানিয়ে অদ্য সভার সমাপ্তি ঘোষনা করেন।

 

 

 

 
 

(জেড এইচ এম এস মাহমুদ গোলাপ)

চেয়ারম্যান ও সভাপতি

ইউনিয়ন সমন্বয় ও  উন্নয়ন সমন্বয় কমিটি

কাটাবাড়ী ইউপি, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা।

তারিখঃ ০৯-১১-২০১৪

 

 

 

 

 

 


স্বারক নং-বাপউবো/পিআরডিপি-২/কাটা-রেজু/০১৪/৪৩                                                        

    সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অনুলিপি প্রদান করা হলোঃ

 ১। জনাব/বেগম -------------------------------সদস্য, ইউনিয়ন সমন্বয় কমিটি,

     পিআরডিপি-২,কাটাবাড়ীইউপি,গোবিন্দগঞ্জ,গাইবান্ধা

২। সভাপতি, ইউনিয়ন সমন্বয় কমিটি, কাটাবাড়ীইউপি,গোবিন্দগঞ্জ,গাইবান্ধা

৩। উপজেলা-------------------------কর্মকর্তা(সংশিস্নষ্ট সকল),গোবিন্দগঞ্জ,গাইবান্ধা

৪। উপজেলা পলস্নী উন্নয়ন অফিসার, গোবিন্দগঞ্জ,গাইবান্ধা    

৫। ভাইস চেয়ারম্যান, পুরুষ/মহিলা,উপজেলা পরিষদ,গোবিন্দগঞ্জ,গাইবান্ধা

 ৬। উপজেলা নির্বাহী অফিসার, গোবিন্দগঞ্জ,গাইবান্ধা ।

 

(মোঃ বাবলু মিয়া)

সদস্য সচিব

ইউনিয়ন সমন্বয় কমিটি ও

ইউনিয়ন ডেভেলপমেন্ট অফিসার

কাটাবাড়ী, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা ।                                                                             তারিখঃ০৯/১১/২০১৪খ্রিঃ

 

৭। উপ-পরিচালক,এলএমটিসি,পিআরডিপি-২,বিআরডিবি,টাঙ্গাইল।

৮। উপ-পরিচালক,বিআরডিবি,গাইবান্ধা ।

৯। চেয়ারম্যান,উপজেলা পরিষদ,গোবিন্দগঞ্জ,গাইবান্ধা ।

১০। প্রকল্প পরিচালক, পিআরডিপি-২,বিআরডিবি,ঢাকা ।

১১। অফিস কপি। 

                         

 

 

 

                                                                                                                                                         


Share with :

Facebook Twitter